রবীন্দ্রনাথ ও বাঙালি

সমগ্র বিশ্বজুড়ে সমস্ত বাঙালি প্রতিবছর ২৫ শে বৈশাখ অর্থাৎ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে আরও একবার কবিগুরুকে স্মরণ করেন । বাঙালির আবেগ, মননে, অন্তরের এক্কেবারে গহীনে গভীরভাবে জড়িয়ে আছে কবির লেখনী, গান, ইত্যাদি।

১৮৬১ সালে ৭ই মে এবং বাংলা ক্যালেন্ডার হিসেবে ১২৬৮ সালে ২৫শে বৈশাখ তৎকালীন ব্রিটিশ শাসনের অন্তর্ভুক্ত কলকাতা শহরের জোড়াসাঁকো অঞ্চলে ঠাকুর পরিবারে রবীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন। ঠাকুর পরিবারের ইতিহাসের দিকে দৃষ্টিপাত করলে জানা যায়, বাংলায় নবজাগরণের ক্ষেত্রে ঠাকুর পরিবার অবদান সম্পর্কে । তাই পূর্বপুরুষদের মতো রবি ঠাকুর ও রেনেসাঁর অন্যতম পথিকৃৎ ছিলেন ।

মাত্র ৮বছর বয়স থেকে তিনি কবিতা লেখা শুরু করেন। ষোলো বছর বয়সে কবির লেখা কবিতা ছাপা হয়, আর এইভাবেই তাঁর লেখার যাত্রার সূচনা হয়। জীবনস্মৃতি নামক গ্রন্থে তিনি উল্লেখ করেছেন ছোটবেলা থেকেই কবির একটি বদ্ধ কক্ষে পড়াশোনার ক্ষেত্রে মন বসতো না। তাই ছুটির সুযোগ পেলেই তিনি বোলপুর কিংবা পানিহাটি চলে যেতেন ।

এই বদ্ধঘরে স্কুলজীবনের একঘেয়েমি কাটানোর জন্যই ১৯০১সালে তিনি শান্তিনিকেতনে একটি আশ্রম তৈরী করেন, যা পরবর্তী কালে বিশ্বভারতী নামে পরিচিতি পায়।

১৯১৩ সালে কবি সাহিত্য রচনার ক্ষেত্রে নোবেল পুরস্কার পান । কিন্তু ব্রিটিশ শাসনের স্বৈরাচারী স্বভাবের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে তিনি স্বদেশী আন্দোলনের সঙ্গে যুক্ত হন। পরিশেষে ১৯৪১ সালের ২২শে শ্রাবণ কবিগুরুর জীবনাবসান হয়।

বাঙালির মনন ও সংস্কৃতিতে রবীন্দ্রনাথ ওতপ্রত ভাবে জড়িত। রবীন্দ্রনাথের সৃষ্টি তাঁকে করে তুলেছে অমর। আজও ওনার স্মৃতি বিজড়িত প্রতিটি স্থান বাঙালির কাছে মন্দির। 

রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত মংপু, গৌরীপুর ভবন এবং চিত্রভানুতে এখনও কবিগুরুর স্মৃতি টাটকা। যেখানে বসেই বহু কালজয়ী উপন্যাস, ছোটগল্প ও কবিতা লিখেছেন কবিগুরু। বিশ্বকবির সেই স্মৃতি বিজড়িত দার্জিলিং-কালিম্পংয়ের এই জায়গাগুলি কখনও ঘুরে দেখেছেন? কবিগুরুর জন্মমাস হোক অথবা অন্য কোনও মরশুমে, একবার ঘুরে যেতেই পারেন। আজ আমরা আরও একবার ঝালিয়ে নেব সেই জায়গাগুলির স্মৃতি।


মংপুর রবীন্দ্রভবন
এই ভবনে বিশ্বকবিকে ঘিরে অনেক স্মৃতি জড়িয়ে আছে। ১৯৩৮ সালের ২১ মে কবি প্রথমবার কালিম্পং থেকে মংপু-র সুরেল বাংলোতে আসেন। ,তারপর থেকে ঘনঘন আসা শুরু করেন এখানে। এখাকরা পাইন-ফার-ওক আর রডোডেনড্রনে মেতে ওঠেন প্রেমিক কবি। দ্বিতীয়বার কবি ১৯৩৯ সালের ১৪ মে পুরী থেকে সোজা মংপু আসেন গ্রীষ্ম কাটাতে। সেবারে ১৭ জুন পর্যন্ত সময় পার করে কবি কলকাতায় ফিরে যান। তারপর ওই বছরই সেপ্টেম্বর মাসের ১২ তারিখে তিনি আবার মংপুতে আসেন। দুই মাসের কিছু বেশি সময় পার করে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে কলকাতায় ফিরে যান।

এছাড়াও কলকাতায় জোড়াসাঁকো ঠাকুরবাড়ি তো সংস্কৃতি প্রেমী প্রতিটি মানুষের কাছে তীর্থস্থানের মত। জোড়াসাঁকোতে অবস্থিত ঠাকুর পরিবারের বাড়িটি এক সময়ে ছিল আধুনিক বাংলার শিল্প-সাহিত্য-সংস্কৃতির অন্যতম প্রধান কেন্দ্র। যাকে সাধারণভাবে ‘বঙ্গীয় নবজাগরণ’ বা ‘Bengal Renaissance’ বলা হয়, তার গুরুত্বপূর্ণ পীঠস্থান এটি। ১৭৮৪ সালে নীলমণি ঠাকুর এই জমি গৃহদেবতা লক্ষ্মীজনার্দন জিউয়ের নামে দেবোত্তর সম্পত্তি হিসেবে লাভ করেছিলেন বৈষ্ণবচরণ শেঠের থেকে। তিনি এখানে গড়ে তোলেন ইমারত। অবশ্য তাঁর নাতি প্রিন্স দ্বারকানাথের আমল থেকেই বাড়ির গৌরবময় অধ্যায় শুরু হয়। ঠাকুরবাড়ির রথী-মহারথীদের নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা রয়েছে। জোড়াসাঁকোর জমিতে দ্বারকানাথ তৈরি করেছিলেন ‘ভদ্রাসন বাড়ি’, যেখানে ১৮৬১ সালে রবীন্দ্রনাথ জন্মগ্রহণ করেন। সেটি এখন ‘মহর্ষি ভবন’ নামে পরিচিত। ১৮২৩ সালে পাশ্চাত্যের অতিথিদের জন্য দ্বারকানাথ ‘বৈঠকখানা বাড়ি’ নামে আরেকটি ভবন তৈরি করেছিলেন। গিরীন্দ্রনাথ তাতে পরিবার নিয়ে বাস করতেন। গগনেন্দ্রনাথ এবং অবনীন্দ্রনাথ সেখানে থাকতেন, শিল্পচর্চা করতেন। পরে ভেঙে ফেলা হয় ভবনটি। ১৮৯৭ সালে ‘মহর্ষি ভবন’-এর পশ্চিমে ‘বিচিত্রা ভবন’ তৈরি করিয়েছিলেন স্বয়ং রবীন্দ্রনাথ।

স্বাধীনতার পর জোড়াসাঁকোর ঠাকুরবাড়িকে অধিগ্রহণ করে পশ্চিমবঙ্গ সরকার। এখানে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়। রবীন্দ্রনাথের শতবর্ষ উপলক্ষ্যে যাত্রা শুরু করে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ১৯৬২ সালে স্থাপিত হয় রবীন্দ্রভারতী মিউজিয়াম। বিটি রোডে যতীন্দ্রমোহন ঠাকুরের মরকত কুঞ্জে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস গড়ে ওঠে সত্তরের দশকে। জোড়াসাঁকো থেকে বিভিন্ন বিভাগ সরিয়ে নেওয়া হয় সেখানে। গোটা ঠাকুরবাড়ি জুড়েই সংগ্রহশালা গড়ে ওঠে।

এছাড়াও পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে রয়েছে রবি ঠাকুরের স্মৃতি বিজড়িত বহু স্থান। সেখানে গড়ে উঠেছে মিউজিয়াম এবং পর্যটন ক্ষেত্র। কিছু স্থান আবার কালের অতলে হারিয়ে যাচ্ছে। তবে তাঁর সৃষ্টির মধ্য দিয়ে বাঙালির মনে আজীবন থেকে যাবেন প্রাণের কবি রবীন্দ্রনাথ ঠাকুর।

Comments.

Leave a Comment.

Share this pen